Home » সরকারি নিয়োগ বিজ্ঞপ্তি » মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি » আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় একটি নিয়োগ বিজ্ঞপ্তি গত ০৩ এপ্রিল ২০২৩ তারিখে প্রকাশ করেছে। ৩০ টি নিয়োগযোগ্য শূন্য পদের বিপরীতে জনবল নিয়োগ করা হবে।

আগ্রহী প্রার্থীগণ ljd.teletalk.com.bd ওয়েবসাইট ভিজিট করে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় 15 মে 2023 তারিখ।

আপনিও যদি আইন মন্ত্রণালয়ে চাকরি করতে আগ্রহী হয়ে থাকেন থাকেন তাহলে পোস্টটি সম্পূর্ন পড়তে পারেন।

 

চাকরির সারসংক্ষেপ

  • বিজ্ঞপ্তি প্রকাশ: ০৩-০৪-২০২৩
  • ক্যাটাগরি: ০৬ টি
  • খালি পদ: ৩০ টি
  • গ্রেড: ১২-২০ তম
  • বেতন: ৮,২৫০-২৭,৩০০ টাকা
  • বয়স: ১৮-৩০ বৎসর
  • আবেদন ফি: ১১২, ২২৩ এবং ৩৩৪ টাকা
  • আবেদন শুরু: ১২-০৪-২০২৩
  • আবেদনের শেষ তারিখ: ১৫-০৪-২০২৩ 
  • আবেদনের মাধ্যম: Online

 

আরও পড়ুন: চলমান সকল এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি

 

২০২৩ সালের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এর নিয়োগ বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

সার্কুলারটি PDF আকারে Download করতে নিচের বাটনে প্রেস করুন-

 

০৩ এপ্রিল ২০২৩ তারিখে প্রকাশিত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি (প্রথম পৃষ্ঠা)

০৩ এপ্রিল ২০২৩ তারিখে প্রকাশিত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি (দ্বিতীয় পৃষ্ঠা)

০৩ এপ্রিল ২০২৩ তারিখে প্রকাশিত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি (তৃতীয় পৃষ্ঠা)

 

 

আরও পড়ুন: চলমান সকল সরকারি চাকরির খবর

 

অনলাইনে আবেদন করার পদ্ধতি

নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক প্রার্থীগণ ১২ এপ্রিল ২০২৩ খ্রিষ্টাব্দ সকাল ১০:০০ ঘটিকা হতে ১৫ মে ২০২৩ খ্রিষ্টাব্দ বিকাল ০৫:০০ ঘটিকা পর্যন্ত সময়সীমার মধ্যে আবেদন করতে পারবেন। কিন্তু কিভাবে আবেদন করবেন? চলুন দেখি।

  1. প্রথমে ভিজিট করুন ljd.teletalk.com.bd ওয়েবসাইট।
  2. Application Form নামের একটি অপশন Screen এ প্রদর্শিত হবে। এটির উপর ক্লিক করুন।
  3. আইন মন্ত্রণালয়ের নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ০৬ টি পদের নাম Screen এ আপনি দেখতে পাবেন। একটি Select করুন তারপর Next এ ক্লিক করুন।
  4. এখন No সিলেক্ট করুন।
  5. অনলাইন আবেদন ফরম পেয়ে যাবেন। সঠিক তথ্য দিয়ে পূরণ করে ফরমটি Online-এ Submit করুন।

 

যেভাবে আবেদন ফি জমা দিবেন

Online আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে Submit করলে আপনি কম্পিউটারে ছবিসহ Application Preview দেখতে পাবেন।

যদি Application Preview তে কোনো তথ্য ভুল থাকে বা ছবি অস্পষ্ট থাকে তাহলে আবেদন ফি জমা না দিয়ে পুনরায় অনলাইনে আবেদন করতে পারবেন।

তবে উল্লেখ্য যে, আবেদন ফি একবার জমা দিলে পরে আর কোনো তথ্য পরিবর্তন করতে পারবেন না। তাই আবেদন ফি জমাদানের পূর্বে প্রার্থী অবশ্যই উক্ত Applicant’s copy তে থাকা সকল তথ্য যাচাই করেন নিবেন।

উক্ত Applicant’s copy তে একটি User ID নম্বর দেয়া থাকবে এবং এটি ব্যবহার করে প্রার্থী নিম্নোক্ত পদ্ধতিতে যে কোন Teletalk pre-paid mobile নম্বরের মাধ্যমে ০২ (দুই) টি SMS করে আবেদন ফি জমা দিতে পারবেন।

প্রথম SMS:

LJD <স্পেস> User ID টাইপ করে Send করুন 16222 নম্বরে।

উদাহরণ: LJD ABCDEF

দ্বিতীয় SMS:

LJD <স্পেস> Yes <স্পেস> PIN টাইপ করে Send করুন 16222 নম্বরে।

উদাহরণ: LJD Yes 12345678

 

নিয়োগ পরীক্ষা এবং প্রবেশপত্র

যখন প্রবেশপত্র বিতরণ করা শুরু হবে তখন আপনার মোবাইল ফোনে SMS এর মাধ্যমে যথাসময়ে জানানো হবে। এছাড়াও আপনারা lid.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমেও জানতে পারবেন।

Online আবেদনপত্রে প্রদানকৃত Mobile Number এ পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যোগাযোগ সম্পন্ন করা হবে। তাই উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করবেন।

নির্দেশনা অনুসরণ করে রোল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার সময় ও তারিখ এবং পরীক্ষা কেন্দ্রের নাম ইত্যাদি ইনফরমেশন সম্বলিত এডমিট কার্ড প্রার্থী Download করে Print করে নিবেন।

 

আরও পড়ুন: বাংলাদেশ টেলিভিশন এর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি

 

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত কিছু তথ্য

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় হল বাংলাদেশের একটি সরকারী মন্ত্রণালয় যা আইনের শাসন নিশ্চিতকরণ, আইনি সেবা প্রদান এবং সংসদীয় বিষয় পরিচালনার জন্য দায়ীত্বরত রয়েছে। বাংলাদেশ পাকিস্তান থেকে স্বাধীনতা লাভের পরপরই ১৯৭১ সালে মন্ত্রণালয়টি প্রতিষ্ঠিত হয়। এর প্রধান কাজগুলি হল আইন তৈরি ও পরিচালনা করা, আইনি সহায়তা এবং পরিষেবা প্রদান করা এবং সংসদীয় বিষয়গুলি পরিচালনা করা।

মন্ত্রণালয়টি সংবিধানসহ আইন ও প্রবিধানের খসড়া প্রণয়ন এবং অনুমোদনের জন্য সংসদে উপস্থাপনের দায়িত্ব পালন করে। এটি আন্তর্জাতিক চুক্তি এবং আইনি বিরোধ সহ বিভিন্ন বিষয়ে সরকারকে আইনি পরামর্শ প্রদান করে।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীন একটি প্রধান সংস্থা হল বাংলাদেশের আইন কমিশন। এটি বিদ্যমান আইনের পরিবর্তন পর্যালোচনা এবং সুপারিশ করার জন্য এবং নতুন আইন প্রস্তাব করার জন্য কাজ করে। এটি আইনী গবেষণা পরিচালনা করে এবং সরকারকে আইনি পরামর্শ প্রদান করে।

মন্ত্রণালয়টির অধীন আরেকটি গুরুত্বপূর্ণ সংস্থা হলো বিচার বিভাগ। এই বিভাগটি বিচারক নিয়োগ এবং নাগরিকদের আইনি সহায়তা প্রদান সহ দেশের আদালত এবং আইনি ব্যবস্থা পরিচালনার জন্য দায়ী। বিভাগটি কারাগার এবং অন্যান্য সংশোধনমূলক সুবিধার ব্যবস্থাপনাও তত্ত্বাবধান করে।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ও সংসদের কার্যাবলী পরিচালনার জন্য দায়ীত্বরত আছে। এর মধ্যে রয়েছে সংসদ এবং এর কমিটিগুলিকে প্রশাসনিক সহায়তা প্রদান, আইন প্রণয়ন প্রক্রিয়া পরিচালনা এবং সংসদীয় গণতন্ত্রের সুষ্ঠু কার্যকারিতা নিশ্চিত করা।

সংক্ষেপে বলা যায়, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ সরকারি মন্ত্রণালয় যা আইনের শাসন, আইনি সেবা প্রদান এবং সংসদীয় বিষয় পরিচালনার জন্য কাজ করে। বাংলাদেশে একটি ন্যায় ও গণতান্ত্রিক সমাজ বজায় রাখার জন্য এর কার্যাবলী অপরিহার্য।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *